একা থাকা অবস্থায় হার্ট এ্যাটাক হলে নিজেকে রক্ষা করবেন কিভাবে?

হার্ট এ্যাটাক একটি জিবন হরনকারি ঘটনা। অধিকাংশ সময়’ই হার্ট এ্যাটাক এর সময় কাছে পিঠে কেউ না থাকলে মৃত্যু অবধারিত। তবে নিচে বর্ণিত পদ্ধতিটি অবলস্বন করে আপনি নিজেকে হার্ট এ্যাটাক এর সময় অজ্ঞান হবার হাত থেকে বাচাতে পারেন এমনকি নিজের জন্য সাহায্যের ব্যবস্থা করতে পারেন।

আপনার যদি হার্ট এর সমস্যা থাকে, তবে মানসিক ভাবে সব সময় প্রস্তুত থাকুন যে কোন পরিস্থিতি মোকাবেলার।

যদি বুঝতেপারেন আপনার হার্ট এ্যাটাক হচ্ছে বা হার্ট ঠিক মত কাজ করছে না বা নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে, তবে বুঝতে হবে আপনার হাতে মাত্র ১০ সেকেন্ড সময় আছে।

এখন বড় করে একটি নিঃশ্বাস নিন (বাতাস ফুস ফুসের গভীর পর্যন্ত ঢুকান), এবার খুব জোরে একটি কাশি দিন (যেভাবে বেশি ঠান্ডা লাগলে ক্বফ বেরকরার জন্য মানুষ কাশি দেয়)।

এভাবে প্রতি ২ সেকেন্ডে একটি করে বড় নিঃশ্বাস নিন এবং জোরে কাশি দিন সর্ব শক্তি দিয়ে। এভাবে সাহায্য না আসা পর্যন্ত বা হার্ট স্বাভাবিক বিট না দেয়া পর্যন্ত চালিয়ে যেতে হবে।

বড় নিঃশ্বাস এর ফলে ফুসফুসে প্রচূর অক্সিজেন যাবে এবং জোরে কাশি দেয়ার ফলে হার্ট এর উপর চাপ পড়বে যা একে রক্ত পাম্প করে যেতে বাধ্য করবে। হার্টের উপর এ চাপ এর স্বাভাবিক স্পন্দন ফিরে পেতে সাহায্য করবে।

এই পধ্যতি অবলম্বন করে একা থাকা অবস্থায় হার্ট এ্যাটাক হলে একজনের জিবন রক্ষা হতে পারে। এটি প্রাকটিস করে রাখুন যাতে প্রয়জনের সময় কাজে লাগে। সেই সাথে নিচের লিংক গুলোতে ক্লিক করে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে তারা ও জেনে রাখতে পারে।

Please Share:

Related posts

Leave a Comment