সাশ্রয়ী খরচে আইভিএফসহ বন্ধ্যাত্বের অত্যাধুনিক চিকিৎসা এখন কোলকাতায়

[কোলকাতা স্বাস্থ্য বাংলা প্রতিনিধি]

ডাঃ সারাভান লক্ষ্মণ ও ডাঃ মহালক্ষ্মী সারাভান

চেন্নাইয়ের জনপ্রিয় ARC ইন্টারন্যাশনাল ফার্টিলিটি এন্ড রিসার্চ সেন্টার’এর যাত্রা শুরু হলো এবার কোলকাতায়। ভারতের প্রখ্যাত আইভিএফ ও বন্ধ্যাত্ব গবেষণা কেন্দ্র  পশ্চিমবঙ্গ ও  বাংলাদেশের নিঃসন্তান দম্পতিদের কম খরচে বন্ধ্যাত্বের অত্যাধুনিক চিকিৎসা প্রদানের লক্ষ্য নিয়ে সম্প্রতি  ARC ইন্টারন্যাশনাল ফার্টিলিটি এন্ড রিসার্চ সেন্টারের একটি স্বয়ংসম্পুর্ণ ফার্টিলিটি সেন্টার চালু হয়েছে কোলকাতার ইএম বাইপাসে। ইনফার্টিলিটি স্পেশালিষ্ট ও ARC ইন্টারন্যাশনাল ফার্টিলিটি সেন্টারের চীফ কন্সালট্যান্ট ডাঃ স্বাতী মিশ্র’র তত্ত্বাবধানে এখানে মেল-ফিমেল ইনফার্টিলিটি সমস্যাসহ  আইইউআই, আইভিএফ, ইকসি ও অন্যান্য সকল প্রকার বন্ধ্যাত্বের চিকিৎসা করা হচ্ছে।  উল্লেখ্য ভারতের চেন্নাই, ভ্যেলোর, মাদুরাই, কোচি, কেরালা, অন্ধ্রপ্রদেশের বিভিন্ন লোকেশনে  ও দেশের বাইরে শ্রীলংকা ও মালয়েশিয়ায়   ARC ইন্টারন্যাশনাল ফার্টিলিটি এন্ড রিসার্চ সেন্টারের প্রায় কুড়িটি সেন্টার রয়েছে।

এআরসি ফার্টিলিটি সেন্টার কোলকাতা)

চেন্নাই, ভ্যেলোরসহ ভারতের বড় বড় শহরেইতো আপনাদের সেন্টার রয়েছে, আবার কোলকাতাতে কেনো? এই প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে ARC ইন্টারন্যাশনাল ফার্টিলিটি এন্ড রিসার্চ সেন্টার কোলকাতার পরিচালক ডাঃ সৌভিক পাল বলেন, “আপনি হয়তো জানেন, ARC’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ডাঃ সারাভান লক্ষ্মণ এবং পরিচালক ডাঃ মহালক্ষ্মী সারাভান – এই দম্পতি চেন্নাইয়ের প্রথিতযশা স্ত্রীরোগ ও  ইনফার্টিলিটি স্পেশালিষ্ট, কোলকাতাসহ বাংলাদেশের  অগণিত নিঃসন্তান দম্পতি সন্তানলাভের আশায় প্রচারবিমুখ এই দম্পতির শরণাপন্ন হোন; ARC চেন্নাইয়ের চিকিৎসা খরচ প্রায়  কোলকাতার  সমান হলেও চেন্নাইয়ে যাতায়াত, থাকা, খাওয়া বাবদ একটা অনেক বড় অংশ অর্থ রোগীদের খরচ হয়ে যায়। আর তাই পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের নিঃসন্তান দম্পতিগণ যাতে করে তাঁদের সামর্থ্যের মধ্যেই নিজেদের দোরগোড়ায় ARC চেন্নাই মানের চিকিৎসা সেবা পেতে পারেন, সেজন্যই আমাদের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ডাঃ সারাভান লক্ষ্মণ কোলকাতায় ARC’র একটি পূর্ণাংগ ফার্টিলিটি সেন্টার প্রতিষ্ঠার এই উদ্যোগ নেন”।

ডাঃ সৌভিক পাল (পরিচালক এআরসি ফার্টিলিটি সেন্টার কোলকাতা)

‘মাতৃত্বের নেই কোনো বিকল্প ARC নিয়েছে সেই সংকল্প’ এই শ্লোগানকে সামনে রেখে এবং উন্নতমানের পরিষেবা প্রদানের ব্রত  নিয়েই ARC কোলকাতা সবসময় রোগীদের কল্যাণের লক্ষ্য নিয়েই এগিয়ে যাবে, আর সেজন্য বিভিন্ন টেস্ট, পরামর্শ ফী বা আল্ট্রাসনোগ্রাম ক্ষেত্রে অস্বচ্ছল রোগীদের জন্য বেশ কিছু ছাড় রাখারও ব্যবস্থা রয়েছে বলে জানালেন, ARC ফার্টিলিটি সেন্টার কোলকাতার পরিচালক ডাঃ সৌভিক পাল।

বাঙালী না হলেও ARC ইন্টারন্যাশনাল ফার্টিলিটি সেন্টার কোলকাতার চীফ কন্সালট্যান্ট বিশিষ্ট স্ত্রীরোগ ও ইনফার্টিলিটি স্পেশালিষ্ট,  ডাঃ স্বাতী মিশ্র বাংলাটা বেশ ভালোই বুঝেন। তিনি ভাঙ্গা ভাঙ্গা বাংলায় বলেন, “আমরা রোগীদের আবেগকে যথার্থ  মূল্য দেই, আর তাই  মা হবার ক্ষেত্রে শারীরিক ও মানসিকভাবে   দম্পতিদের  তৈরি করার দিকে আমরা খুবই গুরুত্ব দিয়ে থাকি, সেই      সাথে রোগীদের সময় ও অর্থ বাঁচাতে এবং সফলতা বাড়াতে আমরা রোগীর ওপর অহেতুক এক্সপেরিমেন্ট না চালিয়ে প্রথমেই বন্ধ্যাত্বের প্রকৃত কারণটি খুঁজে বের করার চেষ্টা করি আর সে অনুযায়ী চিকিৎসা করে তাঁদের স্বপ্ন পূরণের পথে এগিয়ে যাই”।

ডাঃ স্বাতী মিশ্র

তিনি আরো বলেন, আমদের রয়েছে ডাঃ সৌভিক পাল, ডাঃ পার্থ রঞ্জন দাস, এমব্রায়োলজিস্ট  রিজোয়ান, আইভিএফ কো-অর্ডিনেটর সোমা চক্রবর্তী’র সমন্বয়ে চমৎকার একটি টীম, যা আমাদের সফলতার ক্ষেত্রে এগিয়ে রেখেছে।

বাংলাদেশের নিঃসন্তান দম্পতিরা ARC ইন্টারন্যাশনাল ফার্টিলিটি এন্ড রিসার্চ সেন্টার চেন্নাই বা কোলকাতায় চিকিৎসা ক্ষেত্রে ইমেইলঃ arcfertilitybangladesh@gmail.com অ্যাড্রেসে যোগাযোগ  করে দেশে বসেই সবধরনের তথ্য ও সহায়তা পেতে পারেন।

 

Please Share:

Related posts

Leave a Comment