ধূমপান কি প্রজননক্ষমতাকে প্রভাবিত করতে পারে? – ডাঃ সুজয় দাসগুপ্ত

ধূমপান কি প্রজননক্ষমতাকে প্রভাবিত করতে পারে? – ডাঃ সুজয় দাসগুপ্ত

ডাঃ সুজয় দাসগুপ্ত, গাইনোকোলজিস্ট ও ইনফার্টিলিটি বিশেষজ্ঞ

ধূমপান কি বাচ্চা হওয়ার ক্ষেত্রে কোন সমস্যা করে? ধূমপান কমালে  কি আমার প্রজননক্ষমতা বেড়ে যাবে? আমি ধূমপায়ী বাচ্চা নিতে চাইলে আমার কি করা উচিৎ? এমন সব নানা প্রশ্নের জবাব নিয়ে কোলকাতার প্রতিশ্রুতিশীল গাইনোকোলজিস্ট ও প্রথিতযশা ইনফার্টিলিটি বিশেষজ্ঞ ডাঃ সুজয় দাসগুপ্ত’র অনবদ্য লেখনীতে স্বাস্থ্য বাংলার বিশেষ আয়োজন)

আমি ৩৫ বছর বয়সী পুরুষ এবং আমরা একটি শিশুর জন্য পরিকল্পনা করছি ধূমপান বন্ধ করা কি আমার প্রজননক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে?

ধূমপান শুক্রাণুর পরিমাণ (স্পার্ম কাউন্ট) এবং গুণগত মান (মোটিলিটি এবং মর্ফোলজি) কমাতে পারে। তাছাড়া ধূমপায়ীদের ইরেক্টাইল ডিসফাংশন এবং কম ইচ্ছাশক্তি হওয়ার সম্ভাবনা বেশি। ধূমপান বন্ধ করলে স্বাভাবিক প্রজননক্ষমতা বাড়তে পারে।

আমি একজন ২৫ বছর বয়সী মহিলা আমরা গত কয়েক মাস ধরে প্রেগনেন্সির জন্য চেষ্টা করছি ধূমপান কি আমার প্রজননক্ষমতা প্রভাবিত করতে পারে?

ধূমপান এবং প্যাসিভ ধূমপান মহিলাদের মধ্যে বন্ধ্যাত্বের ঝুঁকি বৃদ্ধি করে। তাদের প্রেগনেন্সি আসতে বেশি সময় লাগে। তাছাড়া কম বয়সে মেনোপজের ঝুঁকি বেশি থাকে। উপরন্তু, ধূমপান গর্ভপাতের এবং এক্টোপিক  প্রেগনেন্সির (জরায়ুর বাইরে প্রেগনেন্সি) সম্ভাবনা বৃদ্ধি করে। যে কোন চিকিত্সার পরেও (আইইউআই, আইভিএফ)  ধূমপায়ীদের প্রেগনেন্সির সম্ভাবনা কম থাকে। সৌভাগ্যবশত, গর্ভাবস্থার আগে ধূমপান বন্ধ করা এই ঝুঁকিগুলি কমাতে পারে।

ধূমপান কি আমার বাচ্চার স্বাস্থ্যকে প্রভাবিত করে?

ধূমপান শিশুর মধ্যে জন্মগত ত্রুটিগুলির ঝুঁকি বাড়ায়। প্রেগনেন্সিতে বাচ্চাদের বৃদ্ধি কম হতে পারে এবং সময়ের আগে বাচ্চা জন্মগ্রহণ করতে পারে, তাই তাদের কম ওজন কম হওয়ার সম্ভাবনা থাকে।

আমি নিয়মিত ধূমপান করি ধূমপান কমালে  আমার প্রজননক্ষমতা কি বাড়তে পারে?

দুর্ভাগ্যবশত, কোন স্তরের ধূমপানকেই সম্পূর্ণরূপে নিরাপদ বলে মনে করা হয়না। সুতরাং, আমরা সম্পূর্ণ বন্ধ করা সুপারিশ করি। ধূমপানত্যাগের এক বছরের মধ্যে ধূমপানের অনেক ক্ষতি কমে যেতে পারে। যদি আপনি ধূমপান ত্যাগ করতে অসুবিধা বোধ করেন তবে বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করুন।

লেখকঃ

গাইনোকোলজিস্ট ও ইনফার্টিলিটি বিশেষজ্ঞ

কোলকাতা

Please Share:

Related posts

Leave a Comment