যে খাবার ক্যান্সারের ঝুকি বাড়ায়

বেচে থাকার জন্য খাবার প্রয়োজন আবার অনেক সময় খাবার মৃত্যুরও কারণ হয়ে দাড়ায়।নিয়মিত খাওয়া হয় এমন কিছু খাবার ক্যান্সারের ঝুকি বাড়িয়ে দেয়। আমরা হয়ত তা জানি না অথবা ততটা সচেতন না এই ব্যাপারে।দীর্ঘদিন যাবৎ এসব খাবার খেতে থাকলে তা ক্যান্সার সৃষ্টিতে ট্রিগার করে।

যেসব খাবারে ক্যন্সারের ঝুকি বাড়ে:

১.যেসব খাবারে acrylamide থাকে, যেমন- আলুর চিপস, ফ্রেঞ্চ ফ্রাই । যখন স্টার্চ জাতীয় খাবারকে তাপ দেয়া হয় তখন acrylamide গঠিত হয়।

২.pickled খাবার digestive tract. এর ক্যান্সারের জন্য দায়ী।

৩.Smoked খাবার ক্যান্সারের কারণ হতে পারে।smoking process এর সময় খাবারের উপরিতলে polycyclic aromatic hydrocarbons (PAHs) নামক ক্যান্সার সৃষ্টিকারী উপাদান তৈরী হয় যা পাকস্থলীতে টিউমার সৃষ্টি করে।

৪.Grilled বা charcoaled মাংস ক্যান্সার এর কারণ হতে পারে।মাংসের প্রোটিন ও ফ্যাট উচ্চ তাপের সংর্স্পশে আসলে heterocyclic amines উৎপন্ন করে যা এ রোগের জন্য দায়ী। তাই দেখা যায় বার-বি-কিউ বেশী পরিমানে দীর্ঘ দিন খেলে কোলন ক্যান্সার হয়।

৫.সাদা বা পলিস করা যেকোন কিছুই অস্বাস্থ্যকর।যেমন- সাদা আটা, সাদা চাল,সাদা পাস্তা। এছাড়া বেকারী দ্রব্যও ক্ষতিকর, কারণ এগুলো সাদা আটা বা ময়দা দিয়ে তৈরী হয়।প্রক্রিয়াজাত এসব খাবার থেকে খুব বেশী মাত্রায় চিনি রক্তে তাড়াতাড়ি আসে, এছাড়া এ থেকে saturated fatও পাওয়া যায়। এগুলো ট্রিগার হিসেবে কাজ করে।saturated fat ও Trans fats Breast Cancer এর জন্য বিশেষ ভাবে দায়ী।

৬.মাত্রাতিরিক্ত এলকোহল

৭.যেসব খাবার ও পাণীয়তে কৃত্রিম স্বাদ যেমন-aspartame ব্যবহার করা হয়।

৮.অতিরিক্ত কোমল পানীয় বা সোডা

৯.প্রক্রিয়াজাত মাংস যেমন- বেকন,সসেজ ইত্যাদি বেশী খেলে lung, colon, liver, ও esophagus ক্যান্সারের ঝুকি বাড়ে।

১০.যেসব খাবারে preservatives হিসেবে BHT, BHA ব্যবহার করা হয় তা প্রাণিদেহে ক্যান্সার তৈরী করতে পারে।

Please Share:

Related posts

Leave a Comment