ফ্যালিওপিয়ান  টিউব  ব্লক ও এর চিকিৎসা

ফ্যালিওপিয়ান  টিউব  ব্লক ও এর চিকিৎসা

[ডাঃ সুজয় দাসগুপ্ত]

ফ্যালিওপিয়ান টিউব  কি?

ফ্যালোপিয়ান টিউব (সাধারণত “টিউব” বলা হয়) দুটটি  অঙগ যা জরায়ুর দুদিকে যুক্ত থাকে। টিউবটির ভিতরে, শুক্রাণু এবং  ডিম  মিলিত  হয়ে (fertilization) ভ্রূণ গঠন করে, যা পরে জরায়ুতে প্রবেশ করে এবং তারপর গর্ভাবস্থা শুরু হয়। মহিলা বন্ধ্যাত্বের  ২০% থেকে ২৫%  ক্ষেত্রে টিউবের সমস্যা|  এটি  সেকেন্ডারি  বন্ধ্যাত্বের (যারা পূর্বে গর্ভবতী হয়েছেন অথচ বর্তমানে সন্তান ধারণে সমস্যা হচ্ছে)  ক্ষেত্রে  আরও সাধারণ একটি সমস্যা।

কি কারণে টিউব ব্লক হতে পারে?

                  ডাঃ সুজয় দাসগুপ্ত

বেশির ভাগ সময়ই টিউব ব্লকের  সঠিক কারণ জানা যায় না।  সংক্রমণ অনেকাংশেই দায়ী।  যেমন যৌন সংক্রমণ (STI), বিশেষ করে ক্ল্যামাইডিয়া এবং অন্ত্র বা এপেনডিক্স থেকে সংক্রমণ। আমাদের দেশে যক্ষ্মা খুবই সাধারণ এবং শরীরের অন্য কোন অংশ এমনকি ফুসফুস) আক্রমণ না করে, নীরবে টিউব আক্রমণ  করতে পারে। এন্ডোমেট্রাইটিস টিউবাল  ব্লকেজের একটি সাধারণ কারণ। কোন তলপেটের সার্জারি (ডিম্বাশয়, টিউব, জরায়ু, এমনকি এপেনডিক্স) টিউবগুলিকে ব্লক করতে পারে, যেখানে টিউবটি খোলা হতে পারে কিন্তু অন্ত্রের সাথে সংযুক্ত বা নিজেই  ঘূর্ণিত হতে পারে, যাতে টিউব ডিম্বাশয়ের থেকে ডিম সংগ্রহ করতে পারে না। কখনও কখনও জরায়ুর  ফাইব্রইড  টিউব সংকীর্ণ করে দিতে পারে। আগে এক্টপিক প্রেগনেন্সির ইতিহাস আছে এমন মহিলাদের ও ঝুঁকি রয়েছে। কিছু অস্বাভাবিকতা, জন্মের সময় উপস্থিত থেকে টিউবগুলি ব্লক করতে পারে|

কিভাবে বুঝবেন যে  টিউবগুলোতে ব্লক আছে?

দুর্ভাগ্যবশত, বেশিরভাগ নারীরই টিউবাল ব্লকের কোন লক্ষণ থাকেনা। যদি আপনার এর আগে তলপেটে সংক্রমণ, শরীরের যে কোনও অংশে যক্ষ্মা, এক্টপিক প্রেগনেন্সি, এপেনডিক্স বা গাইনিকোলজিক্যাল সার্জারি, বা আপনি মাসিকের সময় বা যৌন সম্পর্কের সময় গুরুতর ব্যথা অনুভব করেন, তবে টিউব ব্লকের সম্ভাবনা রয়েছে।

কিভাবে টিউব পরীক্ষা করা হয়?

টিউবগুলির খোলা (“পেটেন্ট”) আছে কিনা তা সাধারণত একটি বিশেষ এক্স-রে দ্বারা পরীক্ষা করা হয়,  যা  Hystero-Salpingo-Gram (HSG) নামে পরিচিত, যা র মধ্যে একটি তরল পদার্থ জরায়ুর ভিতরে দেওয়া হবে। এটি সস্তা এবং সহজেই পাওয়া যায়। তবে কিছু মহিলা  এইচএসজি-র সময় অস্বস্তি বোধ করতে পারেন। সাধারণত কিছু ব্যথার ঔষধ প্রক্রিয়া চলাকালীন দেওয়া হয়।

আরেকটি পদ্ধতি হল Saline Infusion Sonography (SIS),  যাতে যোনির   ভিতরে আল্ট্রাসাউন্ড  প্রোব  (TVS) প্রবেশ করে জরায়ুতে স্যালাইন দেওয়া হয়।  এটি এইচএসজি -র চেয়ে আরও সঠিক এবং মহিলারা  কম  অস্বস্তি বোধ করেন।

উভয় এইচএসজি এবং এসআইএস কোন এনেস্থেসিয়া ছাড়া,  আউটডোরেই করা হয়।

কখন  ল্যাপারস্কপি   পরামর্শ দেওয়া হয়?

যদি এইচএসজি  বা  এসআইএস  উভয়েই দেখা যায় দুটি টিউবই  অবরুদ্ধ আছে, তবে তা নিশ্চিতভাবে প্রমাণ করার একমাত্র উপায় হল ল্যাপারস্কপি । তার কারণ, কখনও কখনও, এইচএসজি বা এসআইএসের সময় টিউবের পেশীগুলির  সংকোচনের কারণে “False Positive” ফলাফল হতে পারে;  এর মানে হল যে যদি টিউবগুলিকে পরীক্ষার সময় ব্লক বলা হয়, তবে ল্যাপারোস্কোপির সময় আসলে টিউবগুলি প্রকৃতপক্ষে খোলা পাওয়া যায়। এছাড়াও অন্য কোনও কারণে (যেমন সিস্টের রোগ বা তীব্র ব্যথা) ল্যাপারোস্কোপির দরকার হলে  বা  এইচএসজি  বা  এসআইএস প্রযুক্তিগত সমস্যার জন্য করা সম্ভব না হলে ল্যাপারোস্কোপির দ্বারা টিউব পরীক্ষার  পরামর্শ দেওয়া হয়।

ল্যাপারোস্কোপিতে সাধারণত এনেস্থেশিয়া করে পেটের মধ্যে দুটি বা তিনটি ছোট ফুটোর (Key Hole Surgery) করা হয় এবং একটি রঙিন উপাদান (Dye) দিয়ে পরীক্ষা করা হয়।

এইচএসজিতে টিউব ব্লক পাওয়া  গেলে কি করণীয়?

আপনি এখনও টিউব চেক করার  জন্য দ্বিতীয় পরীক্ষা হিসাবে SIS বিবেচনা করতে পারেন। যাইহোক, যদি SIS ও “ব্লক” দেখায়, তারপর কেবল দুটি রাস্তা আছে। আপনি ল্যাপারস্কপি  বিবেচনা করতে পারেন বা সরাসরি  IVF এ যেতে পারেন। এটি নির্ভর করে আপনার বয়স, অন্যান্য কিছু কারণ (শুক্রাণু এবং ডিম্বাশয়ের অবস্থা), বন্ধ্যাত্বের সময়কাল এবং আপনার ইচ্ছার উপর।

লাপোস্কোপির সুবিধা ও অসুবিধাগুলি কী?

যদি আপনি কম বয়সী হন, অন্য কারণগুলি স্বাভাবিক এবং বন্ধ্যাত্বটি কম সময়কালের হয়, তবে  ল্যাপারস্কপি  আপনার জন্য উপযুক্ত পদ্ধতি হতে পারে। যদি  ল্যাপারস্কপি  টিউব খোলা থাকে, তবে আপনার অবস্থার উপর নির্ভর করে, আপনি স্বাভাবিকভাবেই গর্ভধারণের জন্য Ovulation Induction বা ঔষধের  দ্বারা  বা  IUI (Intrauterine Insemination) দ্বারা চেষ্টা করতে পারেন।

কখনও কখনও ল্যাপারস্কপি  দ্বারা ব্লক অপসারণ করার প্রচেষ্টা করা যেতে পারে। একই সময়ে, আপনার ডিম্বাশয়, জরায়ু এবং পার্শ্ববর্তী এলাকার অবস্থা ভালভাবে মূল্যায়ন করা যেতে পারে এবং প্রয়োজন হলে তা  চিকিৎসাও করা যায়।

কিন্তু যদি ল্যাপারস্কোপিতে দুটি টিউবই বন্ধ দেখা যায়, তাহলে IVF প্রয়োজন হবে। ল্যাপারস্কপি বেশিরভাগ ক্ষেত্রে নিরাপদ পদ্ধতি হলেও, কিছু অ্যানথেসিয়া এবং সার্জারি সংক্রান্ত ঝুঁকি রয়েছে।

কখন IVF এর জন্য যেতে হবে?

যদি আপনার ডিম্বাশয় বা স্বামীর শুক্রাণুগুলি সন্তোষজনক না হয়, আপনার বয়স বেশি হয়, বা বন্ধ্যাত্ব দীর্ঘস্থায়ী হয়, সরাসরি আইভিএফ যাওয়া আপনার জন্য ভাল বিকল্প হবে। সেই ক্ষেত্রে, আপনি ল্যাপারোস্কোপি সম্পর্কিত ঝুঁকি ও খরচ এড়াতে পারেন। অবশ্যই, যদি  ল্যাপারস্কপি  টিউবের ব্লক নিশ্চিত করে, তবে আপনার জন্য একমাত্র চিকিত্সা IVF আবার, যদি টিউবগুলি খোলা থাকা সত্বেও আপনি  ল্যাপারোস্কোপি এর পরে ৬ থেকে ১২ মাসের মধ্যে গর্ভধারণ করতে ব্যর্থ হন, তখন  আপনাকে  IVF করার কথা ভাবতে হতে  পারে।

উপসংহার

এইচএসজি  বা  এসআইএস  দ্বারা  টিউব  পরীক্ষা  রুটিন বন্ধ্যাত্বের একটি অংশ। যদি টিউবগুলি  ব্লক পাওয়া  যায় তবে  বিকল্পটি  হল সরাসরি  আইভিএফ  বা ল্যাপারস্কপি  দ্বারা  ব্লক নিশ্চিত করা।  চূড়ান্ত  সিদ্ধান্তের  আগে অনেক  বিষয়  বিবেচনা  করতে  হবে।

লেখকঃ

স্ত্রীরোগ ও বন্ধ্যাত্ব চিকিৎসা বিশেষজ্ঞ

কোলকাতা, ইন্ডিয়া

Please Share:

Related posts

Leave a Comment