থাইরয়েড এর সমস্যায় এক্সারসাইজ

হাইপোথাইরয়ডিজম একটি অতিপরিচিত শারীরিক সমস্যা যেটাতে আপনার শরীর যথেষ্ট পরিমানে থাইরয়েড হরমোন তৈরি করতে পারে না। যার লক্ষন হিসেবে অবসাদ, শরীরের বিভিন্ন অংশ ফুলে যাওয়া, এবং বিভিন্ন জয়েন্ট ও মাংসপেশির ব্যাথা আপনাকে সহ্য করতে হয়। উক্ত উপসর্গ সমূহের কারনে আপনার জন্য ফিজিকাল এক্সারসাইজ বা ব্যায়াম করা খুব ই কষ্টকর মনে হলে ও বিশেষজ্ঞরা বলেন যে এটাই আপনাকে সুস্থ থাকতে সর্বাধিক সাহায্য করবে।

যে এক্সারসাইজগুলো আপনার জন্য প্রযোজ্যঃ
জন সি মরিস, একজন মেডিসিন ও এন্ডক্রাইনোলজি এর প্রোফেসর বলেন যে, আপনার থাইরয়েড সমস্যা নিয়ন্ত্রণে থাকলে আপনি একজন সুস্থ স্বাভাবিক মানুষের মতই সব এক্সারসাইজ করতে পারবেন। আর যদি তা না থাকে তাহলে অল্প মাত্রার এক্সারসাইজ দিয়ে আপনি শুরু করতে পারেন।

যে সব এক্সারসাইজ করনীয়ঃ
# হাঁটাঃ সবচেয়ে সহজসাধ্য এক্সারসাইজ এর মধ্যে একটি। প্রতি ঘণ্টায় ২৮০ ক্যালরি পর্যন্ত বার্ন করতে পারেন।
# পানিতে এরবিক্স এক্সারসাইজ ঃ যদি আপনার হাঁটু, গোড়ালি বা পা ফোলা থাকে তাহলে পানির নিচে বা পানিতে এক্সারসাইজ করা আপনার জন্য সুবিধাজনক। এতে করে আপনার পায়ে ব্যাথা হওয়ার সম্ভাবনা কম।
# ইয়োগাঃ ইয়োগা আপনার মাংসপেশির শক্তিবর্ধক ও শ্বাসক্রিয়ার উন্নতিসাধক হিসেবে কাজ করে।
# মেডিটেশনঃ কিছু কিছু বিশেষ ধরনের মেডিটেশনহাইপোথাইরয়ডিজম এর উপসর্গ কমাতে সাহায্য করে।
# মাংসপেশির শক্তিবর্ধক এক্সারসাইজঃ বিশেষ কিছু স্ত্রেংথেনিং বা শক্তিবর্ধক এক্সারসাইজ এর প্রশিক্ষন আপনার শরীর এর অতিরিক্ত ক্যালরি বার্ন করতে সাহায্য করবে এক ই সাথে শক্তিশালী মাংসপেশি আপনার শরীরের বিভিন্ন জয়েন্ট এর ব্যাথা কমাতে সাহায্য করবে।

কেন এক্সারসাইজ করবেনঃ
সপ্তাহে ৩ ঘণ্টা করে ৩ মাস এক্সারসাইজ আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং জীবনের মানের উন্নয়ন করতে যথেষ্ট।
# মানসিক সাস্থের উন্নতিঃ উক্ত নিয়মে এক্সারসাইজ আপনার শরীরের এন্ডরফিন নামক হরমোন এর মাত্রা বাড়িয়ে দেয় যা হাইপোথাইরয়ডিজমজনিত উদ্বেগ- বিষণ্ণতা কমিয়ে আনে এবং আপনাকে সুস্থ করে তোলে।
# ওজন কমাতে সহায়কঃ নিয়মিত এক্সারসাইজ আপনার বিপাক ক্রিয়া তরান্বিত করে, অতিরিক্ত ক্যালরি বার্ন করে এবং মাংসপেশি কে শক্তিশালী করে যা আপনার বারতি ওজন কমিয়ে আপনাকে পাতলা করতে সাহায্য করবে।
# কর্মক্ষমতা বৃদ্ধিঃ আপনার অবসাদ এবং আলস্য ভাব দূর করে আপনাকে প্রানবন্ত ও কর্মশক্তি পূর্ণ করে তুলবে।

‘P4HW’ – আধুনিক ও কার্যকর একটি যুগান্তকারী ওয়েট লস ও স্লিমিং পদ্ধতি
Please Share:

Related posts

Leave a Comment