হার্ট চেক করার জন্য এম.আর.আই স্ক্যান সবচেয়ে ভাল

ম্যাগনেটিক রেজোনেন্স ইমেজিং (এম.আর.আই) স্ক্যান এর মাধ্যমে প্রচলিত ডায়াগনস্টিক টেস্ট সমূহ যেমন এনজিওগ্রাম বা এস.পি.ই.সি.টি এর চেয়ে ভাল ভাবে হার্ট এর সমস্যা সমূহ নির্নয় করা যায় বলে বিশেষজ্ঞ গন অভিমত ব্যাক্ত করেছেন।

ইউনিভার্সিটি অব লিডস্ ৭৫০ জন ব্যাক্তির উপর গবেষনা করে এ বিষয়ে সিদ্ধান্তে উপনিত হতে পেরেছে যে হার্ট এর রোগ নির্নয়ে এম.আর.আই উৎকৃষ্ট পদ্ধতি।

অন্যান্য টেস্ট গুলোর মত এম.আর.আই থেকে তেজষ্কৃয়তা নির্গত হয়না।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের একজন মুখপাত্র বলেন, এম.আর.আই স্ক্যান হার্ট এর সমস্যা নির্নয়ে আরও ব্যাপক ভাবে ব্যবহার করতে হবে।


বর্তমানে বুকে ব্যাথা নিয়ে যারা চিকিৎসার জন্য আসেন, তাদের এনজিওগ্রাম বা এস.পি.ই.সি.টি স্ক্যান এর মাধ্যমে রোগ নির্নয় করা হয়। এই দুই প্রকার টেস্ট এই আয়ওনাইজড রেডিয়েশন ব্যবহৃ হয়। অন্যদিকে এম.আর.আই এর জন্য ব্যবহৃত হয় শক্তিশালি ম্যগনেটিক ফিল্ড ও বেতার করঙ্গ। এই ক্ষেক্রে রেডিয়েশন এর ঝুকি নেই।

ডক্টর জন গ্রিনউড বলেন, ‘আমরা প্রমান করতে পেরেছি যে এম.আর.আই অন্যান্য প্রচলিত ব্যবস্থার চেয়ে সফলতার সাথে রোগ নির্নয় করতে পারে।’ তিনি আরও যুক্ত করেন যে যেহেতু এম.আর.আই তে আয়ওনাইজড রেডিয়েশন এর ব্যবহার হয় না, সেহেতু এটা রোগি ও স্বাস্থ্য পেশাদার দের জন্য অধিকতর নিরাপদ।

তবে অনেকেই এম.আর.আই এর ব্যায় বহুলতা ও সহজলভ্য না হওয়া কে তুলে ধরেছেন। তারা ব্যায় ও প্রয়জনের ভারসাম্য বজায় রেখে এই টেস্ট রোগিদের উপর প্রয়োগ করতে বলেছন।

Please Share:

Related posts

Leave a Comment