এইচ আই ভি/এইডস প্রতিরোধক অনুমোদন পেতে যাচ্ছে

যুক্তরাষ্ট্রের একটি বিশেষজ্ঞ প্যানেল প্রথম বারের মত সুস্থ মানব দেহে এইচ আই ভি/এইডস প্রতিরোধক ঔষধ ‘ট্রাভাডা’ কে সমর্থন জানিয়েছেন।

এই  বিশেষজ্ঞ প্যানেল  ঔষধ নিয়ন্ত্রন কারি সংস্থাকে আবেদন জানিয়েছে যে যারা এইচ আই ভি/এইডস সঙ্ক্রমনের  উচ্চ  ঝুঁকি তে আছে তাদের জন্য ‘ট্রাভাডা’ ব্যাবহার বৈধ করা হোক।

যুক্তরাষ্ট্রের  ফুড ও ড্রাগ  অ্যাডমিনিসট্রেসন (এফ ডি এ) এই  বিশেষজ্ঞ প্যানেল এর মতামত মানতে বাধ্য নয়, কিন্তু সাধারানত তারা এই  বিশেষজ্ঞ প্যানেল এর মতামত মেনে নেয়।

তবে এই ঔষধ এর বিরধি মানুষের ও অভাব নেই। তাদের যুক্তি হচ্ছে ‘ট্রাভাডা’ ব্যয়বহুল এবং যদিও এটা একটা কার্যকরী ঔষধ, কিন্তু এর যথেচ্ছ ব্যাবহারে ঔষধ প্রতিরধি  এইচ আই ভি ভাইরাস সৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে যা পরিস্থিতি কে আরও খারাপ করবে। অনেক হেল্‌থ প্রোফেসনাল মন্তব্য করেছেন যে এইচ আই ভি আক্রান্ত বেক্তিকে ১০০% নিয়মানুবর্তিতার মাদ্ধমে যদি ‘ট্রাভাডা’ ব্যাবহার করা হয়, তাহলে ৪৪% থেকে ৭৪% রগিদের দেহ থেকে এইচ আই ভি ভাইরাস  নির্মূল সম্ভব। তবে সাধারন মানুষ যারা এখনও  এইচ আই ভি/এইডস এ আক্রান্ত নয়, তারা এতাকে টিকা হিসেবে সেবন করলে অনেকেই দেখা যাবে ঠিক মত এই ঔষধ নিয়ম মেনে সেবন করছে না, যা ভাইরাস  টিকে ঔষধ প্রতিরধি করে তুলতে পারে।

তবে যাই বলা হোক না কেন,  বিশেষজ্ঞ গণ মনে করেন  এইচ আই ভি/এইডস প্রতিরধে এই ঔষধ একটি নতুন যুগের সুচনা করতে যাচ্ছে। ফুড ও ড্রাগ  অ্যাডমিনিসট্রেসন (এফ ডি এ) ১৫ ই জুলাই ২০১২, সাধারন মানুষের (যারা এখনও এইচ আই ভি/এইডস এ আক্রান্ত হননি কিন্তু আক্রান্ত হবের ঝুঁকি তে আছেন) ব্যাবহারের জন্য এই ঔষধের অনুমদন দেবে বলে আশা করা যায়।

সুত্রঃ বিবিসি

 

 

 

Please Share:

Related posts

Leave a Comment