ফ্রোজেন শোল্ডার (Frozen shoulder)

{module Google 486*60}
স্কন্ধ বা শোল্ডার জয়েন্ট এ ব্যথা বয়স্ক মানুষের খুব পরিচিত একটি সমস্যা। ফ্রোজেন শোল্ডার এর কারনেও এমনটি হতে পারে। সাধারণত ৫০ উর্ধ্ব মহিলারা এ রোগে বেশী আক্রান্ত হয় তবে পুরুষ রোগীর সংখাও একদম কম নয়। যাদের ডায়াবেটিস এবং থাইরয়েডের সমস্যা থাকে তাদের মাঝে এই রোগের প্রকোপ বেশী।

ফ্রোজেন শোল্ডার হলে স্কন্ধ বা শোল্ডার জয়েন্ট এ ব্যথা হওয়াটাই মুল উপসর্গ, এছাড়াও রোগীর হাত বা বাহু নড়াচড়া করতে সমস্যা হয়; বিশেষ করে শরীর থেকে বাহুকে বেশী দূরে সরানো যায়না, হাত নাড়ানোর পরিধি ছোট হয়ে আসে। এই সমস্যা গুলো হঠাৎ করেই একদিন শুরু হতে পারে আবার কাধে বা স্কন্ধে সামান্য ব্যথা পাবার পরও শুরু হতে পারে। শুরুটা যে কারনেই হোক না কেন আর সমস্যা আর যাই থাকুক রোগীকে সাধারণত তীব্র ব্যথা নিয়েই চিকিৎসকের কাছে আসতে দেখা যায়।

ফ্রোজেন শোল্ডার সমস্যাটি ১ থেকে ৩ বছর পর্যন্ত স্থায়ী হতে পারে এরপর নিজে নিজেই ভালো হয়ে যায়। তাই অনেক সময়ই এর কোনো চিকিৎসার প্রয়োজন হয়না। তবে ব্যথার জন্য শক্তিশালী ব্যথা নাশক ব্যবহারের প্রয়োজন অনস্বীকার্য। অনেক সময় চিকিৎসকেরা স্টেরয়েড জাতীয় অসুধ ব্যবহারেরও পরামর্শ দিয়ে থাকেন। ফিজিওথেরাপীও এই রোগে কিছু প্রশমন দেয়। কোনো কারনে যদি হাত একদম জমে যায় এবং বছর তিনেক পরেও সমস্যার কোনো উন্নতি না হয় তাহলে অপারশনের প্রয়োজন হতে পারে। অর্থোপেডিক সার্জন বা হাড় ও সন্ধি বিশেষজ্ঞ চিকিৎসকগণ এই চিকিৎসা করে থাকেন।

Please Share:

Related posts

Leave a Comment