কোমর ব্যাথা ও সেক্স এর ওপর এর প্রভাব

আমরা আজকে ‘কোমর ব্যাথা ও সেক্স এর ওপর এর প্রভাব’ এই বিষয় টি নিয়ে আলোচনা করব। এক জীবনে কোমর ব্যাথায় আক্রান্ত হন না এমন মানুষ খুজে পাওয়া দুষ্কর, তা যত কম’ই হোক, অথবা বেশি। কোমর ব্যাথা যে কারনেই হোক না কেন, নারী ও পুরুষের যৌন জীবন কোমর ব্যাথার জন্য মারাত্তক ভাবে ব্যাহত হতে পারে। কিন্তু এটা এমন একটা বিষয় যা নিয়ে রোগীরা চরম অসস্থিতে ভুগে এমনকি এই বিষয়ে ডাক্তারের সাথে পরামর্শ করতেও অনেকেই লজ্জা বোধ করে।

অনেকে এমনকি তার সঙ্গি অথবা সঙ্গিনির সাথেও তাদের এই সমস্যার কথা টা নিয়ে আলোচনা করেন না। যার কারনে ব্যাথায় ভুগে অনেকের যখন সেক্স এর প্রতি একটি ভিতি জন্মে যায়, তখন দেখা দেয় বিভিন্ন প্রকার দাম্পত্ত কলহ। অনেকেই মনে করেন, আমার  প্রতি তার মনোযোগ কমে গ্যাছে অথবা আমার সঙ্গি বা সঙ্গিনি অন্য কারো সাথে সম্পর্কে জড়িয়ে পড়েছে।

কিন্তু নির্দিষ্ট কিছু নিয়ম কানুন মেনে চললে, ও কিছু পজিসন পরিবর্তন করে সহজেই এই সমস্যা থেকে পরিত্রান পাওয়া যায়। এর জন্য আপনাকে আপনার ফিজিওথেরাপিস্ট এর সাথে খোলামেলা ভাবে আলোচনা করতে হবে। তিনি আপনার কোমর ব্যাথার ধরন এর ওপর ভিত্তি করে আপনাকে বিশেষ কিছু থেরাপিউটিক এক্সারসাইজ ও আপনার জন্য উপযোগী পজিসন প্রেস্ক্রাইব করে দেবেন।

তবে আমি আপনাদের সুবিধার জন্য কিছু পজিসন নিয়ে আলোচনা করবঃ

কোমর ব্যাথার ধরনঃ
খুবি কমন ২ টি কোমর ব্যাথার ধরন নিয়ে আলোচনা করব প্রথমে, কারন আপনার পজিসন গুল এই কোমর ব্যাথার ধরনের ওপর নির্ভর করবে। প্রথম ধরন টি হল, কোমরের ডিস্ক এর সমস্যার জন্য সৃষ্ট কোমর ব্যাথা। এই  ধরনের কোমর ব্যাথায় সাধারনত দাড়িয়ে পেছন দিকে কোমর বাঁকা করলে ব্যাথা উপশম হয়।

আর অন্য আরেক ধরনের কোমর ব্যাথার কারন হল স্পাইনাল স্টেনসিস বা মেরুরজ্জু বা নার্ভ যাবার রাস্তা সরু হয়ে যাওয়া। এই ধরনের কোমর ব্যাথার জন্য দাড়িয়ে সামনের দিকে কোমর বাঁকা করলে বা ঝুঁকলে ব্যাথা উপশম হয়।

তবে মনে রাখবেন, এটা বের করতে গিয়ে যদি কোন ভাবে আপনার ব্যাথা বেড়ে যায়, সাথে সাথে তা বন্ধ করে আপনার ফিজিওথেরাপিস্ট এর সাথে যোগাযোগ করবেন।

যাদের সোজা হয়ে দাঁড়ালে বা পেছন দিকে কোমর বাঁকা করলে ব্যাথা কমেঃ

পুরুষঃ আপনার জন্য ভাল পজিসন হচ্ছে মিসনারি পজিসন অর্থাৎ, আপনার সঙ্গিনি নিচে এবং আপনি উপরে দুই হাতের ওপর ভর দিয়ে। খেয়াল রাখবেন আপনার কোমর যেন পেছন দিকে বেশি বেকে থাকে। এ ছাড়া ও আপনি চিত হয়ে শুয়েন  কোমরের নিচের দিকে একটা বালিশ দিয়ে শুবেন। আপনার সঙ্গিনি থাকবে আপনার উপরে। অথবা আপনি একটি মজবুত হাতল বিহিন চেয়ারে বসেও সেক্স করতে পারেন।

মহিলাঃ আপনার যদি এই ধরনের কোমর ব্যাথা থাকে, তাহলে আপনি বুকের নিচে ১ টা বালিশ দিয়ে উপুর হয়ে শোবেন। আপনার সঙ্গি পেছন থেকে প্রবেশ করবে। অথবা আপনি উপরে থেকে চেয়ারে বসার মত করে বসে সেক্স এ অংশ নিতে পারেন। তবে আপনি ও মিশনারি বা প্রথাগত পজিসন এ নিচে চিত হয়ে শুয়ে সেক্স করতে পারেন, তবে কোমরের নিচের দিকে একটি তয়ালে বা পাতলা বালিশ দিয়ে নেবেন। তবে মনে রাখবেন, হাঁটু যাতে ভাজ করে বেশি বুকের দিকে না চলে আসে।

যাদের সামনের দিকে ঝুঁকলে ব্যাথা কম মনে হয়ঃ

পুরুষঃ এ ক্ষেত্রে আপনার সঙ্গিনি কে হামাগুরি দিতে বলবেন, আর আপনি সামনের দিকে ঝুঁকে পেছন থেকে প্রবেশ করবেন। অথবা সঙ্গিনি কে হামাগুরি দিতে বলবেন বিছনার কোণায়, আর আপনি বিছনার বাইয়ে থেকে দাড়িয়ে সামনে ঝুঁকে প্রবেশ করবেন। এছাড়া পাশা পাশি শুয়ে, পেছন থেকে আপনার সঙ্গিনি এর সাথে সেক্স করতে পারেন।

মহিলাঃ যে সব মহিলারা এ ধরনের কোমর ব্যাথাই ভুগেন, তাদের জন্য মিশনারি বা প্রথাগত পজিসন’ই ভাল, তবে চেষ্টা করবেন হাঁটু ভাজ করে যতোটা সম্ভব হাত দিয়ে তা বুকের কাছে টেনে ধরতে। তাহলে ব্যাথা হবার সম্ভাবনা কম।

পরিশেষে বলা যায়, সেক্স হল একটি পারস্পরিক বঝাপরার ব্যাপার। আপনার সমস্যার কথা লজ্জা না পেয়ে আপনার সঙ্গি অথবা সঙ্গিনি কে বলুন। প্রয়োজন হলে আপনার ফিজিওথেরাপিস্ট এর সাথে কথা বলুন। আশা করি ভাল থাকবেন।

Please Share:

Related posts

Leave a Comment