রোদে পোড়া ভাব দূর করতে

বৈশাখের রোদে পিচঢালা পথও তেতে ওঠে। বাতাসটাও গরম।কেবল কি তাই! সুন্দর আর কোমল ত্বক তো রোদের তাপে পুড়ে যাচ্ছে। ত্বকে পড়ছে কালো ছোপ ছোপ কিংবা লালচে দাগ। এর সমাধান কী?

যাদের শরীরে মেলানিন কম থাকে, তাদের ত্বক সহজেই রোদে পুড়ে যায়। মানুষের ত্বক মূলত পাঁচ ধরনের হয়ে থাকে। এই উপমহাদেশের মানুষের ত্বক প্রধানত দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পর্যায়ের। খুব বেশি কালো ত্বকের অধিকারী যারা, তাদের রোদের তাপে বেশি ক্ষতি হয় না। কেননা, কালো ত্বকে সূর্যের রশ্মির ক্ষতির পরিমাণ কম হয়। আবার বেশি ফরসা ত্বক লাল হয়ে যায়। যাদের সংবেদনশীল ত্বক, তাদের ত্বকে ফোসকা পড়ে যেতে পারে। তবে রোদে ত্বকের যেমনই ক্ষতি হোক না কেন, প্রচুর পরিমাণে ঠান্ডা পানির ঝাপটা দিতে হবে। আর ফোসকা পড়ে গেলে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে।

হেয়ারোবিক্স ব্রাইডালের স্বত্বাধিকারী ও রূপবিষয়ক পরামর্শদাতা তানজিমা শারমিন বলেন, সূর্যের অতিবেগুনি রশ্মি কেবল ত্বককে পুড়িয়েই ফেলে না, সঙ্গে সঙ্গে ত্বক টান টান করে রাখার ইলাস্ট্রিট ফাইবারের ক্ষতি করে। এতে ত্বক কুঁচকে যায়। তাই যতটা সম্ভব রোদ এড়িয়ে চলা ভালো। এ ছাড়া রোদে বের হওয়ার আধা ঘণ্টা আগে সানবার্ন ক্রিম ও লোশন ব্যবহার করার কথা বলেন তিনি। মাসে দুবার করে করা যেতে পারে রোদে পোড়া দূর করার বিশেষ ফেসিয়াল। সঙ্গে ঘরে তৈরি কিছু প্যাক ব্যবহারের পরামর্শ দেন তিনি।

সতর্ক থাকা
সানস্ক্রিন বা সানবার্ন লোশন ব্যবহার করার সময় ভালো ব্র্যান্ড দেখে কেনা উচিত। ত্বক তৈলাক্ত হলে সানস্ক্রিন লোশন ব্যবহার করে ওপরে হালকা করে পাউডার লাগাতে হবে। সানস্ক্রিন লোশন কেনার সময় অবশ্যই এসপিএফ (রোদ প্রতিরোধক) ২০, ৩০, ৪০ পর্যন্ত দেখে কেনা ভালো।
বাইরে বের হওয়ার আগে সঙ্গে নিয়ে বের হতে হবে ছাতা ও সানগ্লাস এবং সম্ভব হলে টুপি কিংবা স্কার্ফ।

রোদে পোড়া ভাব দূর করতে ভালো ঘুম জরুরি। খেতে হবে প্রচুর পানি আর ফল। সারা দিন শেষে ঘরে ফিরে গোসল শেষে ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করতে হবে।

কিছু পরামর্শ

 পাকা কলা, লেবুর রস ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে ২০-২৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।
 চন্দনবাটা, নিমপাতার বাটা ও কাঁচা হলুদবাটা দিয়ে প্যাক তৈরি করে ফ্রিজে রেখে ঠান্ডা করে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখতে হবে।
 কাঁচা দুধে লেবুর রস মিশিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। তারপর সারা ত্বকে ম্যাসাজ করে ১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।
 টকদই, চালের গুঁড়া, আর দুধ মিশিয়ে প্যাক তৈরি করে লাগালে স্ক্রাবের কাজও হয়। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে।
 ভিটামিন-ই ক্যাপসুল আর কাস্টার অয়েল একসঙ্গে মিশিয়ে রোদে পোড়া ত্বকে লাগালে কাজ দেয়।
 ত্বক তৈলাক্ত হলে ডাবের পানি, তরমুজের রস ও লেবুর রস মিশিয়ে লাগালে কাজ দেয়।

Please Share:

Related posts

Leave a Comment