টিএসসিতে রক্তদান কর্মসূচী

২১শে ফেব্রুয়ারীকে ঘিরে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি)তে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, রক্তদান ও গ্রহণ কর্মসূচী হাতে নেয়া হয়। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো বাঁধন, সন্ধানী, রেড ক্রিসেন্ট সোসাইটি ও কোয়ান্টাম। বাঁধন, সন্ধানী, কোয়ান্টাম ও রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় ইউনিট প্রতিবছর এই রক্তদান কর্মসূচীর আয়োজন করে। 
এ বছর বাঁধন ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট, সন্ধানী ঢাকা মেডিকেল কলেজ ইউনিট, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ইউনিট, বাংলাদেশ মেডিকেল কলেজ ইউনিট, রেড ক্রিসেন্ট সোসাইটি, অরকা (old Rajshahi cadet college unit) টিএসসিতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করে। 
বাঁধন ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট বিকেল ৪টা পর্যন্ত ১৮০ ব্যাগ, সন্ধানী ঢাকা মেডিকেল কলেজ ইউনিট বিকেল ৫ টা পর্যন্ত ১৪৭ ব্যাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ইউনিট ৬০ ব্যাগ ও রেড ক্রিসেন্ট ১৩৩ ব্যাগ রক্ত সংগ্রহ করে। এছাড়া সন্ধানী একুশে বইমেলার প্রবেশ পথে যে স্টল দিয়েছে সেখানে তারা বিকেল ৪ টা পর্যন্ত ৫০ ব্যাগ রক্ত সংগ্রহ করেছে বলে জানা যায়। বাঁধন ৪টায় তাদের কর্মসূচী স্থগিত করলেও অন্যরা সন্ধ্যা ৭ টা পর্যন্ত তাদের কার্যক্রম চালায়। 
কর্মসূচীর আয়েকরা জানিয়েছেন দুর্ঘটনার শিকার অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য তাদের এই রক্ত ক্ষেত্র বিশেষে বিনামূল্যে সরবরাহ করা হয়। 
সূত্র জানায়, রক্তের বিভিন্ন টেস্ট ও ব্যাগ খরচ বাবদ সন্ধানী ব্যাগপ্রতি ৩০০ টাকা ও রেড ক্রিসেন্ট- কোয়ান্টাম ব্যাগ প্রতি ৯০০-১২০০ টাকা পর্যন্ত চার্জ নিয়ে থাকে। 
আয়োজকরা জানান, রক্ত যাতে নষ্ট না হয় সেজন্য কোল্ডবক্সে রক্ত সংগ্রহ করা হয়। তবে স্থান সংকুলান না হওয়ায় এবং অন্যান্য কিছু সীমাবদ্ধতার কারনে তাৎক্ষণিকভাবে রক্ত টেস্ট করা সম্ভব হয়না। 
প্রতিটি ইউনিটের প্যান্ডেলে ঘুরে দেখা যায় সাধারণত তরুন ও মধ্যবয়স্করা রক্ত দিচ্ছেন। রক্তদান কর্মসূচীতে কেমন সাড়া পাওয়া যাচ্ছে জানতে চাইলে সন্ধানী ঢাকা মেডিকেল কলেজের যুগ্ম আহবায়ক তাহমিদ কাশেম বলেন, আমরা ভালো সাড়া পাই, তবে কিছু কিছু কুসংস্কার এখনো মানুষের মাঝে কাজ করছে

Please Share:

Related posts

Leave a Comment