বনশ্রীতে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দিলো এ্যাপোলো হাসপাতাল চেন্নাই

বনশ্রী’র একটি হাসপাতালে ভারতের এ্যাপোলো হাসপাতাল চেন্নাই কর্তৃক বিনা মুল্যে চিকিৎসা পরামর্শ সেবার আয়োজন করা হয়। গত ২৯ ও ৩০শে সেপ্টেম্বর দুই দিন ব্যাপী এই ফ্রী চিকিৎসা ক্যাম্পের আয়োজন করে চেন্নাইস্থ ‘হেলথ কানেক্ট ইন্টারন্যাশনাল’ ও বাংলাদেশের ‘মাইন্ড শেয়ার গ্লোবাল কন্সাল্টেন্সী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দূরদূরান্ত থেকে অসংখ্য মানুষ এসেছেন এ্যাপোলো হাসপাতাল চেন্নাই’এর বিশেষজ্ঞ ডাক্তারদের কাছে তাঁদের নানারকম জটিল রোগের চিকিৎসা পরামর্শ নিতে। ঢাকার গেন্ডারিয়ার মুখলেসুর রহমান এসেছিলেন তাঁর ২০ বছরের ছেলেকে নিয়ে। বললেন ‘বহু দিন পর আইজ একটু নিশ্চিন্তে ঘুমামু, পোলাডার এই বয়সেই প্যাটের অপ্রাশন করতে অইবো হুইনা থেইক্যা রাইতের ঘুম হারাম হইয়া গেছিলো গা, এহানকার ডাক্তার সাবে কইলো হুদা ঔষধেই নাকি কাম অইবো’। গার্মেন্টস ফ্যাক্টরির কর্মকর্তা আবুল কালাম আজাদ এসেছিলেন গাজীপুর থেকে তাঁর ৯ বছরের ফুটফুটে কন্যাশিশুটির ক্যান্সারের চিকিৎসা পরামর্শ সহায়তা পেতে। ঢাকার মোহাম্মদপুর থেকে থেকে গলার চিকিৎসা নিতে এসেছিলেন বেসরকারী ব্যাংক কর্মকর্তা ইলিয়াস আহমেদ। বিনা মূল্যে ভারতের বিখ্যাত এ্যাপোলো হাসপাতাল চেন্নাই’এর বিশেষজ্ঞ ডাক্তারদের চিকিৎসা পরামর্শ সেবা পেয়ে সবাই ভীষণ খুশি। এ জন্য আয়োজকদের কাছে তাঁরা কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

বিনা মূল্যে চিকিৎসা কর্মসূচীর প্রধান আয়োজক মাইন্ড শেয়ার গ্লোবাল কন্সাল্টেন্সী’র প্রধান নির্বাহী ও এদেশের প্রবীণ হেলথকেয়ার কাউন্সেলর জনাব এম, এ, রব জানালেন, উন্নত চিকিৎসা সুবিধা বঞ্চিত দেশের জটিল রোগীদের আধুনিক ও উন্নত চিকিৎসা পরামর্শ সহায়তা প্রদানের লক্ষ্যে প্রায় প্রতি মাসেই তাঁরা বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমতিক্রমে এধরণের ফ্রী মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে থাকেন। এবারো দুই দিনে তিনটি স্পেশালিটির ৩ জন ডাক্তার দেখানোর জন্য প্রায় ৯৫ জন রোগী নাম লিপিবদ্ধ করিয়েছিলেন। এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের গ্যাস্ট্রো এন্টারোলোজি বিভাগের ডাঃ রাজকুমার পালানিপান, পেডিয়াট্রিক ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ রেমা উপপুলুরি, পেডিয়াট্রিক ইউরোলজিস্ট ডাঃ শ্রীপতি ভি এবং নাক,কান ও গলা বিশেষজ্ঞ ডাঃ বাবু মনোহর প্রমুখ বিশেষজ্ঞ চিকিৎসকগণ হেলথ ক্যাম্পে উপস্থিত থেকে রোগীদের বিনামূল্যে চিকিৎসা পরামর্শ প্রদান করেন। জনাব রব বলেন, এধরণের বিনামূল্যে চিকিৎসা পরামর্শে জটিল রোগীরা সরাসরি সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থাকে তাঁদের রোগ সম্পর্কে ‘সেকেন্ড ওপিনিয়ন’ পাবার সুবিধা লাভ করে আশ্বস্ত হয় এবং অধিকাংশই পরবর্তীতে স্থানীয়ভাবে চিকিৎসা করে উপকৃত হোন। এছাড়াও যাঁদের ফলোআপ চিকিৎসা পরামর্শের প্রয়োজন হয়, মাইন্ড শেয়ার গ্লোবাল কন্সাল্টেন্সী তাঁদের জন্য টেলি মেডিসিন এর আওতায় চেন্নাই এ্যাপোলো হাসপাতালের সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে সরাসরি পরামর্শ সেবা পাওয়ার ক্ষেত্রে সহায়তা করে থাকে।

Please Share:

Related posts

Leave a Comment